Nayeem Boktheir

TSMC Case Study Bangla

যদি আপনি আপনির Google-এ সার্চ করেন বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি, তবে সাধারণভাবে একটি কোম্পানির নাম পাবেন – Apple, Microsoft, Google এবং অনেকগুলি, কিন্তু TSMC নামের এই কোম্পানি সম্পর্কে আপনি হয়তো আগে কখোনো শুনেননি, কিন্তু এই কোম্পানির মার্কেট মূল্য 462 বিলিয়ন ডলার এবং এই কোম্পানিটি সাধারন একটি দেশে তৈরি হয়েছিলো কিন্তু শুধুমাত্র এর কোম্পানি এর কারনে সেই দেশটি এখন আর সাধারন নেই।

Apple, Microsoft, Intel, Tesla এর মতো টেক জায়েন্ট এই কোম্পানি এর উপর ডিরেক্টলি নির্ভর করে এবং ইন্ডিরেক্টলি এই দেশের উপর নির্ভর করে।

যে দেশটি নিয়ে আমি কথা বলছি, তা কোন বড় এবং শক্তিশালী দেশ নয়, এটি একটি ছোট দেশ যাতে আয়তন 35,980 কিলোমিটার এবং জনসংখ্যা কেবল 23.57 মিলিয়ন। এই ছোট দেশের নাম তাইওয়ান এবং পাওয়ারফুল এই কোম্পানির নাম হলো TSMC যার পূর্ণরূপ (তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি)।

এই কোম্পানির নাম অনেকের কাছে অপরিচিত হলেও এই কোম্পানির তৈরি চিপগুলি আমরা প্রতিটি দিন ব্যবহার করছি। আমাদের মোবাইল ফোন, ল্যাপটপ, গাড়ি, এমনকি নাসা এর রোবটেও এই কোম্পানির বানানো চিপ ইউজ করা হচ্ছে ।

এই সেমিকন্ডাক্টর চিপগুলি বর্তমানে এতো বেশি ব্যবহৃত হচ্ছে যে এই সেমিকন্ডাক্টর চিপ ছাড়া টেক ওয়ার্ল্ড বেঁচে থাকতে পারবে না।

2022 সালের পরিসংখ্যানে সেমিকন্ডাক্টর চিপের মার্কেট সাইজ ছিল 580 বিলিয়ন ডলার এবং এটি বেড়েই চলেছে । এবং বর্তমানে এই মার্কেটের সর্বোচ্চ শেয়ার আছে TSMC এর, যার পরিমাণ 54%!

বর্তমানে বিশ্বে মাত্র দুটি কোম্পানি রয়েছে যেগুলি 5 ন্যানোমিটার সেমিকন্ডাক্টর চিপ তৈরি করতে সক্ষম, এই দুটি কোম্পানি হলো তাইওয়ানের TSMC এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং। এবং 5 ন্যানোমিটার চিপের মার্কেটে 92% পণ্য তৈরি করছে TSMC।

TSMC এমন একটি কোম্পানি যা বিশ্ব অর্থনীতি পর্যায়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গত বছর, যখন USA এর উচ্চ স্তরের রাজনীতিবিদ Nancy Pelosi তাইওয়ান দেখতে যায় তখন সেই TSMC কোম্পানিও দেখতে যায়। মার্কিন সরকার সর্বদা তাইওয়ানের সাথে একটি সুসম্পর্ক বজায় রাখে, যাতে চীন তাইওয়ানকে নিয়ন্ত্রণ করতে না পারে। তাই এটি খুব স্পষ্ট যে একটি কোম্পানির কারণে চীন এবং মার্কিন মধ্যে একটি বিতর্ক চলেছে।

কিন্তু এই কোম্পানি এত বিশেষ কীভাবে হলো ? মূলত সিলিকন চিপের ফান্ডামেন্টাল প্রযুক্তি প্রথমেই USA তে তৈরি করা হয়েছিল এবং সিলিকন ভ্যালি নামে যে রিজিয়ন টি রয়েছে সেটা ও এই চিপের নাম থেকেই নামকরন করা হয়েছিল।

90 দশকে, যখন USA চিপ উৎপাদন করতো তখন জাপানি কিছু কোম্পানির সাথে প্রতিযোগিতা ছিলো, তাই USA এই বিজেনেস এ ব্যাপক লস খাচ্ছিলো। আর এই সময়ের সুজোগ টাই নিয়েছিলো তাইওয়ান এর ফেমাস বিজনেস ম্যান মোরিস চ্যাং । সে সময়ে মোরিস চ্যাং USA এর STANDFORD UNIVERSITY থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ফিল্ডে PHD করছিলো।

তাইওয়ান সরকার যখন তাকে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে কাজ করতে বলে, সে মার্কেট রিসারস করে বুজতে পারে যে এই মার্কেট এ ভালো সুযোগ আছে এবং তিনি এই মার্কেট এ অনেক কাজ করতে পারবেন।

এবং এই চিন্তাধারায়, 1987 সালে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি অর্থাৎ TSMC তাদের পথ শুরু করে। শুরুতে কোম্পানি লসের দিকে যাচ্ছিল, কারণ মোরিস চ্যাং এর লক্ষ্য ছিল প্রথমে মার্কেটে কেপচার করা এবং তারপরে প্রফিট নিয়ে চিন্তা করা হবে। 1997 সালে, TSMC নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে লিস্ট হয়েছিল। তারপর থেকে কোম্পানিটি সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি তে রাজত্ব করেই জাচ্ছে । বর্তমানে TSMC-এর মার্কেট মূল্য 462 বিলিয়ন ডলার!! Apple, Tesla, Nvidia, Qualcomm এবং অন্যান্য টেক জায়েন্টরা এই কোম্পানির উপর নির্ভর করে।

2021-2022 সালে চিপের সরটেজ দেখা দেয়, এবং তার ফলে বিশ্বব্যাপী টেক প্রোডাক্টের উৎপাদন কমে যায়, যা অর্থনৈতিক ভাবে অত্যন্ত ক্ষতিকর ছিলো। তাই এই বিষয়টি খুব স্পষ্ট যে TSMC পৃথিবীর অর্থনীতিতে অনেক ভুমিকা রাখে ।

2025 এর মধ্যে TSMC 2Nm এর চিপ মার্কেট এ নিয়ে আসবে বলে জানিয়েছে।তাহলে ধারনা করাই জাচ্ছে যে ভবিষ্যতে এই কোম্পানি কতোটা মার্কেট কেপচার করবে।